রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১২:৫৮ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের নবীনবরণ ও বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি

‌‘নবকুঁড়ি তব প্রাঙ্গণে, প্রাণোচ্ছল প্রভাত সায়াহ্নে’, স্লোগানেক ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) আয়োজনে নবীনবরণ ও বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রায় আট শতাধিক ৫২ ব্যাচের নবীন শিক্ষার্থী উপস্থিত ছিল।

অনুষ্ঠানের শুরুতেই ‘বিতর্ক ও ক্যারিয়ার’ শীর্ষক কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহ সমন্বায়ক এবং সময় টেলিভিশনের জ্যেষ্ঠ সংবাদ উপস্থাপক জাফর সাদিক।

পরবর্তীতে ‘পাবলিক স্পিকিং ও যোগাযোগ’ শীর্ষক কর্মশালাটি পরিচালনা করেছেন টেন মিনিট স্কুলের সহ-ব্যবস্থাপক ফারহান সাকিব। প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে দুইটি কর্মশালাতে দশজন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।

দ্বিতীয় ধাপে বক্তা হিসেবে উপস্থিত স্থপতি ও অভিনেত্রী অপি করিম এবং গায়িকা শম্পা রেজা। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তারা বলেন, হতাশ না হয়ে নিজের প্রতি বিশ্বাস রেখে স্বপ্ন দেখা চালিয়ে যাওয়া থেকে শুরু করে যোগ্য এবং দায়িত্ববান নাগরিক হয়ে গড়ে ওঠার প্রয়োজনীয়তা বক্তাদের দিকনির্দেশনামূলক বক্তব্যে উঠে আসে।

অনুষ্ঠানের তৃতীয় ভাগে প্রদর্শনী হিসেবে ছিল একটি ছাত্র-শিক্ষক বিতর্ক। ‘বর্তমান বাস্তবতায় বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাব্যবস্থা শিক্ষার্থীদের মানসিক নিপীড়নের নামান্তর।’ প্রস্তাবে সরকার দলের হয়ে বিতর্ক করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। অপরদিকে বিরোধী দলে বিতর্ক করেন বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস এর তিনজন শিক্ষক।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপ উপাচার্য অধ্যাপক শেখ মোহাম্মদ মনজুরুল হক এবং ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক আহমেদ রেজা।

অনুষ্ঠানের শেষ অংশে অতিথিদের সম্মাননা প্রদান ও কনসার্টের মাধ্যমে এই নবীনবরণের সমাপ্তি ঘোষণা করেন জেইউডিওর সভাপতি তাপসী দে প্রাপ্তি।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।