মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন

দৌলতপুরে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় কয়েক হাজার হেক্টর জমির ফসল নষ্ট

Reporter Name / ১১ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ৬ অক্টোবর, ২০২৪, ৬:৩২ পূর্বাহ্ন

দৌলতপুর প্রতিনিধি

অতিবৃষ্টির কারণে পানি নিস্কাশন ব্যবস্থা না থাকায় কুষ্টিয়ার দৌলতপুরে ব্যাংগাড়ী মাঠের কয়েক হাজার হেক্টর জমির ফসল পানিতে ডুবে নষ্ট হয়েছে।

মরিচ, মাসকলাই ও টমেটো সহ বিভিন্ন ধরনের ফসল নষ্ট হওয়ায় বিপাকে পড়েছেন এলাকার কৃষক। বদ্ধ পানি নিস্কাশনের জন্য কয়েক বছর আগে ড্রেনেজ ব্যবস্থা চালু করা হলেও সংস্কারের অভাবে তা এখন ভরাট হয়ে গেছে।

পানি নিস্কাশন ব্যবস্থা থাকলে ফসলের ক্ষতি হতনা বলে দাবি কৃষকদের। তবে কর্তৃপক্ষ বলছেন বরাদ্দ পেলে ক্যানেল সংস্কার করা হবে।

দৌলতপুর উপজেলার আদাবাড়িয়া ইউনিয়নের সীমান্ত সংলগ্ন ব্যাংগাড়ীর মাঠ সবজি সহ বিভিন্ন ধরণের ফসলের জন্য খ্যাত। এ মাঠে চলতি মৌসুমেও বিভিন্ন ধরণের সবজি চাষ করা হয়েছে। অতিবৃষ্টির কারণে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় পানি নিস্কাশন ব্যবস্থা না থাকায় মাঠের কয়েক হাজার হেক্টর জমির এসব ফসল নষ্ট হয়ে কৃষকের মাথা হাত পড়েছে।

উঠতি ফসল মরিচ, মাসকলাই, টমেটো ও তুলা সহ বিভিন্ন ধরনের ফসল পানিতে তলিয়ে আছে। বেশ কয়েক বছর আগে মাঠের বদ্ধ পানি নিস্কাশনের জন্য ক্যানেল তৈরী করা হলেও তা ভরাট হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। ফলে কৃষকের জমির ফসল পানিতে তলিয়ে নষ্ট হচ্ছে এমনটি জানিয়েছেন সেখানকার কৃষক মো. নুরুল ইসলাম, মানজারুল ইসলামসহ অনেকের।

পানিবন্দি হওয়ার কারণে ব্যাংগাড়ী মাঠের কৃষকের কয়েক হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। পানি নিস্কাশন ব্যবস্থা থাকলে কৃষকরা তাদের মূল্যবান ফসল রক্ষা করতে পারতো বলে জানিয়েছেন দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম।

দূর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রানালয় থেকে বরাদ্দ পেলে স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে ক্যানেলটি সংস্কার করার আশ্বাস দিয়েছেন দৌলতপুর প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আব্দুল হান্নান।

মাঠের পানি নিস্কাশন ব্যবস্থা হলে বাঁচবে কৃষি ও কৃষক, তবে আশ্বাস নই বাস্তবায়ন চাই এলাকার ভুক্তভোগী কৃষকেরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর