রবিবার, ২৬ মে ২০২৪, ১১:২২ পূর্বাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

কাল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী

কুষ্টিয়া প্রতিনিধিঃ

বাঙালীর আত্মিক মুক্তি ও সার্বিক স্বনির্ভরতার প্রতীক, বাংলাভাষা ও সাহিত্যের উৎকর্ষের নায়ক, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী আগামীকাল। ১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখের এই দিনে জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের ঘর আলো করে জন্মগ্রহণ করেছিলেন রবীন্দ্রনাথ।

কবির স্মৃতিধন্য কুষ্টিয়ার কুমারখালীর শিলাইদহের কুঠিবাড়িতে এখন সাজ সাজ রব। থাকছে দুই দিনব্যাপী নানা আয়োজন। কবিগুরুর জন্মোৎসব উপলক্ষ্যে বসছে গ্রামীণ মেলাও। কবিভক্ত ও দর্শনার্থীরা শিলাইদহের কুঠিবাড়িতে ঘুরতে এসে খুঁজে পান কবিগুরুকে। অনুভব হয় তাঁর স্পর্শের।

কুষ্টিয়া শহর থেকে মাত্র ১৬কিলোমিটার দূরে অবস্থিত শিলাইদহ কুঠিবাড়ি। পদ্মা নদীর তীরবর্তী ছায়াশীতল ও নিরিবিলি পরিবেশ থাকার কারনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর দীর্ঘ সময় কাটিয়েছেন তাঁর স্মৃতিধন্য শিলাইদহের এই কুঠিবাড়িতে। এখানে বসেই তিনি রচনা করেছেন কালজয়ী অনেক কাব্যগ্রন্থ, ছোট গল্প, নাটক ও উপন্যাস। তাইতো রবীন্দ্র সাহিত্যে শিলাইদহের গুরুত্ব অপরিসীম। যার কারণে শুধু জন্মোৎসব অনুষ্ঠান উপলক্ষ্যে নয় সবসময়ই কবির স্মৃতি হাতড়াতে দেশ বিদেশের নানা প্রাপ্ত থেকে ছুটে আসেন কবি ভক্ত ও দর্শনার্থীরা।

কবির স্মৃতিবিজড়িত কুঠিবাড়িতে বছর জুড়ে দর্শনার্থীদের ভীড় লেগে থাকলেও ২৫ বৈশাখ আসলেই কুঠিবাড়িত পা ফেলার জায়গা থাকেনা। কবি, সাহিত্যিক ও কবি ভক্তদের বিচরণে পরিপূর্ণতা পাই কবির জন্মোৎসব। তবে অতৃপ্তি ও আকাঙ্খা থেকেই যায়, যখন কবির স্মৃতিধন্য কুঠিবাড়িতে জন্মোৎসবের আয়োজন জাতীয়ভাবে না থাকে। এখানে আসা দর্শনার্থী ও কবিভক্তদের দাবি বিশ্বকবির জন্মোৎসব জাতীয়ভাবে ও যথাযথ মর্যাদায় পালনের।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সহযোগিতায় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে দুই দিনব্যাপী কবিগুরুর জন্মবার্ষিকী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠান সফল করতে ইতোমধ্যে সবধরণের প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন কুঠিবাড়ির কাষ্টোডিয়ান মো. আল আমিন।

আগামীকাল বুধবার (৭ মে) সকাল ১০টায় কুঠিবাড়ি চত্বরে দুই দিনব্যাপী কবিগুরুর জন্মোৎসব অনুষ্ঠানের উদ্বোধন করবেন আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ সদর আসনের এমপি উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি মাহবুবউল আলম হানিফ। কুষ্টিয়া জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজার সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে সম্মানিত অতিথি থাকেবেন কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ।

বিশেষ অতিথি থাকবেন কুষ্টিয়া পুলিশ সুপার এ এইচ এম আব্দুর রকিব, জেলা পরিষদের চেয়ারম্যান মো. সরদর উদ্দিন খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগর আলী, কুষ্টিয়া সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর শিশির কুমার রায়। অনুষ্ঠানে স্মারক বক্তা থাকবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সরওয়ার মুর্শেদ। আলোচক থাকবেন শিলাইদহ রবীন্দ্র সংসদের পরিচালক এসএম আফজাল হোসেন। পরে দুপুর ২টা হতে রাত ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাঙ্গালী জাতিস্বত্বাকে বিশ্বদরবারে নতুন করে যে মনিষি পরিচয় করিয়েছেন তিনিই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর বিস্তৃত জ্ঞান ভাণ্ডার নতুন প্রজন্মসহ সবার মাঝে বিস্তারলাভ করুন এমন প্রত্যাশা হোক কবির জন্মদিনে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।