শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে ‘ট্যুরিস্ট সাবমেরিন’ নিখোঁজ

কুষ্টিয়া পোস্ট ডেস্কঃ

টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে পর্যটকদের সমুদ্রের তলদেশে নিয়ে যাওয়ার কাজে ব্যবহৃত একটি ট্যুরিস্ট সাবমেরিন আটলান্টিক মহাসাগরে নিখোঁজ হয়েছে। ঘটনার পর পরই ওই সাবমেরিনটির সন্ধানে তল্লাশি ও উদ্ধার অভিযান শুরু হয়েছে।

সোমবারের ১৯ জুন) এ ঘটনা ঘটে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এতে পাঁচজন যাত্রী ছিলেন।

মার্কিন কোস্ট গার্ড জানিয়েছে, আটলান্টিকের নিচে যাওয়ার ১ ঘণ্টা ৪৫ মিনিট পর এই ছোট সাবমেরিনটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

ট্যুরিস্ট সাবমেরিনটির মালিক ট্যুর ফার্ম ওশানগেট জানিয়েছে, এতে থাকা পাঁচ যাত্রীকে উদ্ধারে সব ধরনের বিকল্প অনুসন্ধান করা হচ্ছে।

টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে অর্থের বিনিময়ে কিছু ছোট ছোট ডুবোযান পর্যটক ও বিশেষজ্ঞদের আটলান্টিকের তলদেশে নিয়ে যায়। আট দিনের এই ভ্রমণের জন্য পর্যটকদের খরচ করতে হয় আড়াই হাজার ডলার।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, সরকারি সংস্থা, মার্কিন ও কানাডার নৌবাহিনী এবং বাণিজ্যিক গভীর সমুদ্র সংস্থাগুলো উদ্ধার অভিযানে সহায়তা করছে।

বিবিসি বলছে, ওশানগেট কোম্পানির এ ট্যুরিস্ট সাবমেরিনটিতে পাঁচজন যাত্রী ভ্রমণ করতে পারেন। এতে চার দিনের জরুরি অক্সিজেন থাকে।

সোমবার বিকেলে মার্কিন কোস্ট গার্ডের রিয়ার অ্যাডমিরাল জন মাগার একটি সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমরা ধারণা করছি এ মুহূর্তে ৭০ থেকে ৯৬ ঘণ্টা সময় (অক্সিজেন) আছে। ’

তিনি আরও বলেন, দুটি বিমান, একটি সাবমেরিন ডুবোযানটির অনুসন্ধানে কাজ করছে।

অ্যাডমিরাল জন মাগার বলেন, উদ্ধারকারী দলগুলো যথাসাধ্য চেষ্টা করছে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।