বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

করোনার ওষুধ ‘মলনুপিরাভির’ উৎপাদন করবে ইনসেপ্টা 

কুষ্টিয়া পোষ্ট ডেস্কঃ

কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহৃত মুখে খাওয়ার ওষুধ ‘মলনুপিরাভির’ উৎপাদনের সাব-লাইসেন্স পেয়েছে বাংলাদেশি ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। করোনা পরীক্ষায় পজিটিভ শনাক্ত হলে হালকা থেকে মাঝারি ধরনের সংক্রমণের ক্ষেত্রে, হাসপাতালে ভর্তি, মৃত্যু ঝুঁকি রয়েছে এমন প্রাপ্তবয়স্কদের চিকিৎসায় মোলনুপিরাভির ব্যবহার করা যাবে। 

ইনসেপ্টা কর্তৃপক্ষ জানিয়েছে, ‘মলনুপিরাভির’ উৎপাদনকারী মাতৃ প্রতিষ্ঠান মার্ক, শার্প অ্যান্ড ডোম (এমএসডি) এর কাছ থেকে মেডিসিন পেটেন্ট পুল (এমপিপি) কোটায় বাংলাদেশে ওষুধটি উৎপাদনের সাব-লাইসেন্স পেয়েছে তাঁরা। 

এর আগে ‘মলনুপিরাভির’ গত বছরের ৪ নভেম্বর ইউকে মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) থেকে এবং একই বছরের ২৩ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (ইউএস-এফডিএ) থেকে জরুরি ব্যবহারের অনুমোদন পায়। 

বাংলাদেশসহ ১০৫টি নিম্ন ও মধ্যম আয়ের দেশে ‘মলনুপিরাভির’ যাতে সহজলভ্য হতে পারে সে জন্য মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান এমএসডি এবং এমপিপি যৌথভাবে এই সাব-লাইসেন্স দিয়েছে। 

ইনসেপ্টার ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদের বলেন, ‘যথাযথ যাচাইবাছাই প্রক্রিয়ার মাধ্যমে ইনসেপ্টাকে এই সাব লাইসেন্স প্রদানের জন্য আমরা এমএসডি ও এমপিপিকে ধন্যবাদ জানাই।’ 

তিনি বলেন, ‘ইনসেপ্টা তার দুটি ফ্যাক্টরি থেকে এই ওষুধটি সরবরাহ করতে পারবে। এর একটি ইউকে এবং অন্যটি জার্মান কর্তৃপক্ষ দ্বারা অনুমোদিত। প্রাথমিকভাবে এই ওষুধটির জন্য ৯০ মিলিয়ন ক্যাপসুল তৈরির ক্যাপাসিটি রেখেছি, তবে প্রয়োজন হলে আমরা উৎপাদন ক্ষমতা আরও অনেক বাড়াতে পারব।’ 

 ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস নিজ দেশ ছাড়াও সারা বিশ্বে উন্নতমানের ওষুধ সরবরাহ করে আসছে। 

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।