বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৭:০২ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

প্রতিমার হাট

গোপালগঞ্জ প্রতিনিধিঃ

বিদ্যার দেবী সরস্বতী। শনিবার (০৫ ফেব্রুয়ারি) সনাতন ধর্মাবলম্বীরা সরস্বতী পূজা করবেন। পঞ্জিকা মতে মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বিশেষ করে শিক্ষার্থীরা দেবীর আশীর্বাদ পেতে সরস্বতী পূজা করেন।

পূজা উপলক্ষ্যে গোপালগঞ্জ জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট। শিক্ষার্থী, ভক্ত অভিভাবকরা হাট থেকে সরস্বতী প্রতিমা কিনছেন। খোঁজ নিয়ে জানা যায়, গোহাট সর্বজনীন কালীবাড়ীসহ জেলার ৩০টি স্থানে এভাবে প্রতিমা বিক্রি হচ্ছে। জেলার বিভিন্ন স্থান থেকে মূর্তি কারিগররা (পাল) এ ধরনের অস্থায়ী হাটে মূর্তি এনে বিক্রি করছেন।

তবে কালীবাড়ীতেই বসেছে সবচেয়ে বড় প্রতিমার হাট। সরস্বতী প্রতিমা বিক্রি হবে আগামীকাল শনিবার সকাল পর্যন্ত। প্রতিমা বিক্রি হচ্ছে আড়াইশ থেকে ৬ হাজার টাকায়। শুধু প্রতিমা নয়, বিক্রি হচ্ছে পূজার অন্যান্য উপকরণ। তবে করোনার কারণে জেলার স্কুল, কলেজ বন্ধ থাকায় অধিকাংশ প্রতিমা অবিক্রিত থেকে যাওয়ার আশঙ্কা করছেন কারিগররা। 

জেলা শহরের বাসিন্দা গৃহবধূ শম্পা সাহা বলেন, আমার মেয়ের বয়স ৩ বছর। এবার তার হাতেখড়ি দেব। এ কারণে দেবীর আশীর্বাদ পেতে ঘরেই সরস্বতী পূজার আয়োজন করেছি। এখানে এসেছি প্রতিমা কিনতে। 

কালীবাড়ী হাটে প্রতিমা বিক্রি করতে এসেছেন স্বপন পাল, তপন পাল এবং দিপক পাল। তারা জানান, প্রতিমা তৈরির জন্য মাটি, রংসহ বিভিন্ন সরঞ্জামের দাম প্রতি বছরই বাড়ছে। ফলে কম দামে বিক্রি করলে লাভ হয় না। তাছাড়া পূজা হয়ে গেলে প্রতিমা আর বিক্রি হয় না। ফলে বুঝেশুনে বানাতে হয়।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।