বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

মাঘের শীতে বৃষ্টির হানা, দুর্দশায় শ্রমজীবীরা

নাটোর প্রতিনিধি

নাটোরে দিনব্যাপী গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে ব্যাহত হয়েছে স্বাভাবিক জীবনযাত্রা। মূলত এই বৃষ্টি শুরু হয়েছে বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) দিবাগত রাত ২টার পর থেকে। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) দিনব্যাপী থেমে থেমে বৃষ্টির সঙ্গে মেঘের গর্জন ও দমকা হাওয়া বর্ষার আমেজ নিয়ে এসেছে প্রকৃতিতে।

বৃষ্টির কারণে বেড়েছে শীতের তীব্রতা। দিনব্যাপী টানা বৃষ্টির কারণে শ্রমজীবী মানুষ কাজে যেতে পারেনি। বিশেষ করে দিনমজুর, মিস্ত্রি ও নির্মাণ শ্রমিকরা ঘর থেকে বের হতে পারেননি। বৃষ্টি ও শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় দুপুরের পর জেলার বিভিন্ন প্রধান প্রধান সড়কে যানবাহন চলাচলও কমেছে। বিপাকে পড়েছেন দৈনিক আয়ের ওপর নির্ভরশীল রিকশা ও ভ্যানচালকসহ নিম্ন আয়ের মানুষরা।

শেষ মাঘের এই বৃষ্টি সারাদেশের বিভিন্ন জেলার ন্যায় ঝরছে চলনবিল অধ্যুষিত নাটোরের সবকটি উপজেলায়। মাঘের এই বৃষ্টি ফসলের জন্য খুবই উপকারী।

কৃষি অধিদফতরের মতে, দীর্ঘ খরা ও বৃষ্টিহীন শীতে প্রকৃতি যখন রুক্ষ হয়ে ওঠে, তখন হালকা বর্ষণ পেয়াজ, রসুন, কালোজিরা, ধনিয়া, গম এইসমস্ত ফসলের জন্য উপকার বয়ে নিয়ে এসেছে। তাই বৃষ্টিতে হাসি ফুটেছে চলনবিলের কৃষকের মুখে। তবে ব্যপক ক্ষতির সম্মুখীন হয়েছে চলনবিলের মসুর ও খেসারি চাষিরা। আবার এই বৃষ্টি আম ও লিচুর জন্য খুবই উপকারী বলে জানালেন চাষীরা।

রাজশাহী বিভাগীয় আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক আব্দুস সালাম জানান, শুক্রবার সকাল ৭টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ২৩ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার তাপমাত্রা বাড়ায় শীত কম অনুভূত হয়। কিন্তু আজ শীতের তীব্রতা বেড়েছে। আজ রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টিপাত থেমে গেলে দিনে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে যাবে, রাতে তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

শনিবার (৫ ফেব্রুয়ারি) পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বিভাগীয় আবহাওয়া অফিস।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।