বুধবার, ০৮ মে ২০২৪, ০৬:৫৪ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

পদ্মা সেতু উদ্বোধনের প্রহর গুনছেন নাজিরপুরের কৃষকরা

পিরোজপুর প্রতিনিধি

ধান, নদী, খাল- এই তিনে বরিশাল। বরিশালের পিরোজপুরের নাজিরপুর উপজেলা গঠিত ৯টি ইউনিয়ন নিয়ে। আর এখানকার প্রতিটি ইউনিয়ন-ই কৃষি নির্ভর।

নাজিরপুরের বেশিরভাগ কৃষক কৃষিজাত পণ্য বাজারজাত করে তাদের জীবিকা নির্বাহ করেন। তবে, কাঁচামাল পরিবহনে রাজধানী পৌঁছাতে ফেরি পারাপারে অধিক সময় লাগায় অনেক সময় নষ্ট হয়ে যায় কৃষি পণ্য। ফলে ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হন কৃষকরা।

নাজিরপুরে অধিক পরিমানে মৎস্য ও মুরগীর খামার রয়েছে। এছাড়া, ধান, গম, ভুট্টা, সূর্যমূখী, সুপারি, নারিকেল, আমড়া, পেয়ারা, আম, লিচু, মাল্টা, সবুজ শাক, সবজিসহ বিভিন্ন প্রকার তরকারি প্রচুর পরিমানে চাষ হয়—যা এলাকার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে বিক্রির উদ্দেশ্যে পাঠানো হয়।

নাজিরপুরের কৃষি পণ্য, মাছ ও মুরগীর পাইকারি ব্যবসায়ীরা গাওখালী বন্দর থেকে একমাত্র লঞ্চ যোগে পরিবহন করে ঢাকায় নিয়ে যান। এক্ষেত্রে পরিবহনে অধিক সময় লাগায় কাঁচামাল নষ্ট হয়ে যায় ফলে ব্যবসায়ীদের আর্থিক ক্ষতির সম্মুখিন হতে হন। ব্যবসায়ীরা জানিয়েছেন, পদ্মা সেতুর উদ্বোধন হলে উৎপাদিত পণ্য সরাসরি ঢাকায় ট্রাকে পরিবহন করলে সময় কম লাগবে এবং তারা আর্থিকভাবে লাভবান হবেন।

নাজিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা দ্বিগবিজয় হাজরা জানান, এ অঞ্চলটি কৃষি প্রধান অঞ্চল। কৃষি খাতের প্রকার বাদ দিলে আয়ের কোনো উৎস থাকে না। বছরে কৃষি খাত থেকে প্রায় ৫‘শ থেকে ৬‘শ কোটি টাকা আয় হয়।

তিনি আরো জানান,পদ্মা সেতু চালুহলে নাজিরপুরেরকৃষি পণ্য ব্যবসায়ীরা অল্প সময়ে মালামাল পরিবহন করে রাজধানীতে নিয়ে যেতে সক্ষম হবেন এবং তরতাজা পণ্য অধিক মূল্যে বিক্রি করতে পারবেন। তাতে এ অঞ্চলে আগের থেকে আয় বাড়বে অনেক বেশি।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।