বুধবার, ০৮ মে ২০২৪, ১২:৩৩ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

জাপান থেকে গাড়ি নিয়ে জাহাজ এলো মোংলা বন্দরে

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

প্রথমবারের মতো জাপান থেকে সরাসরি মোংলা বন্দরে এসেছে একটি বিদেশী গাড়ি বহনকারী জাহাজ।

রবিবার (৭ আগষ্ট) সকাল সাড়ে ৭ টার দিকে মালেশিয়ান পতাকাবাহী জাহাজ এমভি মালয়েশিয়া স্টার বন্দরের ৬ নম্বর জেটিতে ভিড়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখরউদ্দিন জানান, রবিবার এই জাহাজটিতে ১২৮০ টি রিকন্ডিশন্ড গাড়ি এসেছে।

জাপান থেকে আমদানী করা গাড়ি নিয়ে জাহাজটি সরাসরি এ বন্দরে ভিড়েছে। এর আগে জাপান থেকে আমদানীকৃত গাড়ি চট্টগ্রাম বন্দরে কিছু খালাস করে মোংলা বন্দরে আসতো।

সে সময়ের জাহাজগুলোতে ৫০০ থেকে সর্বোচ্চ ৭০০ গাড়ি আমদানি হয়েছে। কিন্তু পদ্মা সেতুর কারণে খরচ কম ও দূরত্ব কমায় আমদানীকারকেরা এখন সরাসরি মোংলা বন্দরে গাড়ি আমদানি করছেন।

গাড়িবাহী এমভি মালয়েশিয়া স্টার জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শীপের খুলনার ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, জাপান থেকে ১২৮০ টি গাড়ি নিয়ে এ জাহাজটি সরাসরি মোংলা বন্দরে এসেছে। এর আগে চট্টগ্রাম বন্দরে গাড়ী নামিয়ে মোংলায় বাকী গাড়ি নিয়ে আসতো জাহাজগুলো।

কিন্তু পদ্মা সেতুর পরে এই প্রথম এতো বেশি গাড়ি নিয়ে বন্দরে আগমন করেছে এ বিদেশী জাহাজটি। রবিবারই ওই জাহাজ থেকে সকল গাড়ি খালাস করা হবে বলেও জানান তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় রাজধানী ঢাকা থেকে সড়ক পথে দূরত্ব কমে যাওয়ায় আমদানী-রপ্তানীকারকদের পাশাপাশি শিল্প প্রতিষ্ঠানের মালিকদের নজর এখন মোংলা বন্দরের দিকে।

এছাড়া সম্প্রতি চট্টগ্রাম বন্দরকে পেছনে ফেলে রিকন্ডিশন্ড গাড়ি আমদানীতে মোংলা বন্দর রেকর্ড গড়েছে। এখন বিদেশ থেকে গাড়ি নিয়ে সরাসরি জাহাজ আসছে এ বন্দরে।

এখানে গাড়ি খালাস করে কম সময়ের মধ্যে পদ্মা সেতু দিয়ে দ্রত ঢাকায় পৌঁছে যাবে মোংলা বন্দরে আমদানি হওয়া গাড়িগুলো।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।