বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:২০ পূর্বাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

সিরাজগঞ্জের ৭ উপজেলায় বসানো হয়েছে বজ্র নিরোধক যন্ত্র

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জের ৭ উপজেলায় বসানো হয়েছে বজ্র নিরোধক যন্ত্র। ইতিমধ্যে কাজও শুরু হয়ে গেছে। ৩০ ফুট উঁচু স্টিলের খুঁটির অগ্রভাগে এসব যন্ত্র বাসানো হয়েছে। প্রতিটি যন্ত্রে খুঁটির চারপাশে ৩শ ফিটের মধ্যে বজ্রপাত হলে তাতে মানুষ ও প্রাণীর কোনো ক্ষতি হবে না।

বুধবার (১৪ সেপ্টেম্বর) জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আকতারুজ্জামান বলেন, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় থেকে দেশে বজ্রপাত নিয়ন্ত্রনের প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

এই প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে সিরাজগঞ্জসহ দেশের ১৬ জেলায় বজ্রপাত নিয়ন্ত্রণ যন্ত্র বসানোর কাজ চলছে। পর্যায়ক্রমে ৬৪ জেলায় বজ্রপাত নিয়ন্ত্রণ যন্ত্র বসানো হবে বলে জানান তিনি।

জানা গেছে, সিরাজগঞ্জের চৌহালীতে ৪টি, বেলকুচিতে ২টি, উল্লাপাড়ায় ২টি, তাড়াশে ২টি, কাজীপুরে ২টি ও সদর উপজেলা ২টি বজ্র নিরোধক যন্ত্র বসানোর কাজ সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, ২০২১ সালের মে-জুন মাসে বজ্রপাতে জেলায় ২৪ নারী-পুরুষের মৃত্যু হয়। এ কারণে সিরাজগঞ্জ জেলাকে বজ্রপাতের হস্পপট ঘোষণা করা হয়।

এর মধ্যে শাহজাদপুরে ৯ জন, উল্লাপাড়ায় ৫ জন, তাড়াশে ২ জন, কাজীপুরে ৩ জন, কামারখন্দে ১ জন, রায়গঞ্জে ১ জন, বেলকুচিতে ১ জন, সলঙ্গায় ১ জন ও এনায়েতপুরে ১ জনের মৃত্যু হয়।

চলতি বছরের ৮ সেপ্টেম্বর পর্যন্ত জেলায় বজ্রপাতে মৃত্যু হয়েছে ১৪ জনের। এর মধ্যে ৮ সেপ্টেম্বর উল্লাপাড়া উপজেলার পঞ্চকোশি ইউনিয়নের মাটিকোড়া গ্রামে বজ্রপাতে একই পরিবারের ৫ জনসহ ৯ জনের মৃত্যু হয়।

এছাড়া ২৯ জুলাই কাজীপুরে ২ কৃষক, ৩০ জুলাই তাড়াশে এক নারী, ১ আগষ্ট কামারখন্দ ও সলঙ্গায় ২ জনের মৃত্যু হয়।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।