বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

সাইবার নিরাপত্তা বিল পাস

কুষ্টিয়া পোস্ট ডেস্কঃ

জাতীয় সংসদে পাস হয়েছে সাইবার নিরাপত্তা বিল-২০২৩। বুধবার (১৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রস্তাবিত আইনটি উত্থাপন করলে কণ্ঠভোটে এটি পাস হয়।

প্রতিমন্ত্রী বলেন, চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতা সংবিধান স্বীকৃত হলেও অবারিত নয়। স্বাধীনতা মানে কিন্তু অন্যের অধিকার ক্ষুণ্ন করা নয়। আপনার স্বাধীনতা মানে যা ইচ্ছে তা বলা নয়। অন্যকে অসম্মান করা নয়। নারীকে অশ্লীল কথা বলা নয়। এসব বিষয় নিশ্চিতকরণের কোনো বিকল্প নেই।

তিনি বলেন, আইনটির প্রয়োজনীয়তা নিয়ে বিরোধী সদস্যরা একমত পোষণ করছেন। স্বচ্ছতা, জবাবহিদিতা ও নিরাপদ স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সাইবার নিরাপত্তা আইনের বিকল্প নেই।

এর আগে, গত ৫ সেপ্টেম্বর সাইবার নিরাপত্তা বিল জাতীয় সংসদে পেশ করেন তিনি।

পরে সংসদের কার্যপ্রণালি বিধি অনুযায়ী, বিলটি অধিকতর যাচাই-বাছাইয়ের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। এরপর কমিটি যাচাই-বাছাই শেষে সংসদে তাদের প্রতিবেদন জমা দেয়।

গত ৭ আগস্ট সরকার জানায়, ডিজিটাল নিরাপত্তা আইনকে ‘রূপান্তর’ এবং ‘আধুনিকায়ন’ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর নাম হবে সাইবার নিরাপত্তা আইন। যেখানে বিদ্যমান আইনের কিছু ধারা সংশোধন করা হবে।

এরপর গত ২৮ আগস্ট সিএসএর চূড়ান্ত খসড়া অনুমোদন করে মন্ত্রিসভা।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।