বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৯:০৪ পূর্বাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

মিরপুরে বজ্রপাতের ঝুঁকি কমাতে তাল বীজ রোপণ কর্মসূচি

আব্দুল মজিদ জোয়ার্দ্দারঃ

প্রাকৃতিক দূর্যোগ ও বজ্রপাত প্রতিরোধে তফসির-রিজিয়া সুলতানা যুব কল্যাণ ও ক্রীড়া সংস্থার উদ্যোগে মিরপুর উপজেলার গোবিন্দগুনিয়া কাদেরপুরে তাল বীজ রোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বেলা ১১টায় গোবিন্দগুনিয়া রোডের কাদেরপুর এলাকায় ৫ শতাধিক তাল বীজ রোপণ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল্লাহ আল-মামুন। এসময় তিনি বলেন, এটা একটা ভালো উদ্যোগ এই কর্মসূচিকে আমি সাধুবাদ জানায়। তালগাছ বজ্রপাত জনিত দুর্ঘটনা হ্রাস ও প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধি করে।

একটা সময় গ্রাম-বাংলার বসতভিটা, প্রবেশপথ, পুকুরপাড়, অলিগলি, মেঠোপথসহ বিভিন্ন স্থানে দেখা যেতো সারি সারি তালগাছ। তাতে ঝুলে থাকত বাবুই পাখির বাসা। তবে এদৃশ্য এখন শুধুই অতীত।

এছাড়াও গরমকালে এখনো তাল পাতার তৈরি পাখা ও তাল শাঁসের বেশ কদর রয়েছে। পাকা তাল দিয়ে তৈরি গ্রামীণ পিঠাপুলিও পছন্দের তালিকায় রয়েছে নানা বয়সী মানুষের।

সম্মিলিত সামাজিক জোট, কুষ্টিয়া এর সহযোগিতায় উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তফসির রিজিয়া সুলতানা যুব কল্যাণ ও ক্রীড়া সংস্থার সভাপতি ও ধুবইল ইউপি মেম্বার মাহফুজুর রহমান ফরিদ।

তিনি বলেন মিরপুর উপজেলা সহ আশপাশের এলাকায় বজ্রপাতে প্রাণহানির ঘটনা ঘটছে প্রতিনিয়ত। তাই বজ্রপাত ও প্রাকৃতিক দূর্যোগ থেকে গোবিন্দগুনিয়া কাদেরপুর বাসীকে রক্ষার্থে তফসির-রিজিয়া সুলতানা যুব কল্যাণ ও ক্রিয়া সংস্থা তাল বীজ রোপণের সিদ্ধান্ত গ্রহন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: নূরুল ইসলাম নান্নু, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, মিরপুর, মো: জাহিদুল ইসলাম জাহিদ, উপ-সহকারী কর্মকর্তা, ধুবইল ইউপি, মোছা: রাবেয়া খাতুন, সংরক্ষিত মহিলা সদস্য, ধুবইল ইউপি।

সঞ্চালনায় ছিলেন মো: মকিবুল ইসলাম, উপ সহকারী কৃষি অফিসার, গোবিন্দগুনিয়া, মিরপুর। আরো উপস্থিত ছিলেন সংস্থার সাধারণ সম্পাদক মো: মাসুদ রানা, অন্যান্য সদস্যবৃন্দ , সহ এলাকার মুরব্বি গণ্যমান্য ব্যক্তি বর্গ।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।