বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৮:০৮ পূর্বাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

বার বার প্রস্রাব ও জ্বালাপোড়ার কারণ জানুন

স্বাস্থ্য ডেস্ক

প্রস্রাবে সংক্রমণ ছেলে মেয়ে উভয়েরই হতে পারে। এটাকে আমরা প্রচলিত করে ফেলেছি ইউরিন ইনফেকশন বলে। তবে অনেকে প্রস্রাবের জ্বালাপোড়াও বলে থাকে। কিন্তু এই রোগ অনেক কারণেই হতে পারে।

গরমের সময় এই রোগ বেশি হয়। তবে শীতকালে যে হয় না তা কিন্তু নয়। শীতকালে পানি কম খাওয়া হয় সেজন্য ইউরিন ইনফেকশন বাড়তে পারে। জেনে নিই পুরুষের প্রস্রাবের রাস্তায় জ্বালাপোড়া কেন হয়-

ইউরিনারি ট্র্যাক্টের সংক্রমণকে বলা হয় ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা ছোট করে ইউটিআই। এক্ষেত্রে বারবার প্রস্রাবের চাপ আসে। সেই সঙ্গে প্রস্রাবে জ্বালা, প্রস্রাবে রক্ত, জ্বর ইত্যাদি একাধিক উপসর্গ দেখা দিতে পারে। তাই ভুলেও এই ধরনের লক্ষণগুলোকে উপেক্ষা করা চলবে না। বরং যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নেয়া দরকার।

১. ডায়াবিটিস থাকলে: ডায়াবিটিসের অন্যতম লক্ষণ হলো বারবার প্রস্রাব। এক্ষেত্রে টাইপ ১ এবং টাইপ ২- দুই ধরনের ডায়াবিটিসের ক্ষেত্রেই এই লক্ষণ দেখা দিতে পারে। আসলে ডায়াবিটিস আক্রান্তের শরীরে উপস্থিত অতিরিক্ত গ্লুকোজ মূত্রের মাধ্যমে দেহের বাইরে বেরিয়ে যায়। তাই বারবার প্রস্রাব পায়। এমন হলে অবশ্যই সুগার টেস্ট করে নিন।

২. প্রস্টেট গ্ল্যান্ডে সমস্যা: পুরুষদের তলপেটের নীচের দিকে রয়েছে প্রস্টেট গ্ল্যান্ড। এই গ্ল্যান্ডে কিছু তরল তৈরি হয় যা ইজাকুলেশনের সময় বেরিয়ে আসে। কোনও কারণে এই অঙ্গটি আকারে বেড়ে গেলে বা এখানে টিউমার হলে ইউরিনারি সিস্টেমের উপর চাপ পড়ে। তখন বারবার প্রস্রাব পায়। আবার জ্বালাপোড়াও করে। তাই এমন হলে অবশ্যই চিকিৎসকের কাছে যান।

৩. অতিরিক্ত কফি: নিয়মিত কফির পেয়ালায় চুমুক দেয়ার অভ্যাস থাকলে এবার একটু যে থামতে হবে। কারণ, গবেষণায় দেখা গিয়েছে অতিরিক্ত পরিমাণে কফি খেলে বারবার প্রস্রাব পায়, জ্বালাপোড়াও করে।

৪. অ্যালকোহল: যারা অ্যালকোহল পান করেন, তাদেরও এমন সমস্যা হতে পারে।

৫. ওষুধ: কিছু ওষুধ আছে যা শরীর থেকে অতিরিক্ত পানি ও লবন বের করে দেয়। তাই এই ধরনের ওষুধ যারা খান তাদের বারবার প্রস্রাব পেতে পারে। তাই এই ধরনের ওষুধ খাওয়ার পর এমন হলে চিকিৎসকের পরামর্শ নিন। তিনি প্রয়োজনে ওষুধ বদলে দিতে পারেন।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।