বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:২১ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।
সংবাদ শিরোনাম :
রোনালদোর গোলে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে আল নাসর টিপু-প্রীতি হত্যা মামলায় অভিযোগ গঠন শুনানি পিছাল জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের নবীনবরণ ও বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হলিউডে অভিষেক হচ্ছে ওবামাকন্যা মালিয়া পঞ্চগড়ে মানসিক ভারসাম্যহীন নারীর মরদেহ উদ্ধার চ্যাম্পিয়ন্স লিগ: রাতে মাঠে নামছে রেনে-এসি মিলান প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন রাজবাড়ীতে ওয়াজ মাহফিলে যাওয়ার পথে ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা পাবনায় অটোরিকশা-প্রাইভেটকারের সংঘর্ষে নিহত ১, আহত ৫ এমপিওভুক্ত শিক্ষকদের অবসরভাতা দিতে সময় বেঁধে দিল হাইকোর্ট

কুষ্টিয়ায় আমন ধানে ভরে উঠেছে কৃষকের গোলা

কুষ্টিয়া প্রতিনিধি

অগ্রহায়ণের ধান কাটা প্রায় শেষের দিকে। কৃষকের গোলায় উঠেছে নতুন ধান। কৃষাণীরা ব্যস্ত হয়ে পড়েছেন নতুন ধানের পিঠা-পুলি উৎসবে। এবছর ধানের ফলন ভাল হলেও উৎপাদন খরচ বেড়েছে। লোকসান না হলেও লাভের অংক কমেছে। তাই ধানের দাম বাড়ানোর দাবি কৃষকদের।

কুষ্টিয়ায় লক্ষ্যমাত্রা অর্জিত হয়ে চলতি মৌসুমে ৮৮হাজার ৯১৯হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ হয়েছিল। যা থেকে ৩ লক্ষ ১৬ হাজার ৫৫১ মেট্রিক টন চাল উৎপাদন হবে।

তবে সার, কীটনাশক ও তেলের মূল্য বৃদ্ধি পাওয়ায় ধান চাষে উৎপাদন খরচ বেড়েছে। ফলে কমেছে লাভের অংক। প্রতি বিঘা জমিতে ৮ হাজার টাকা থেকে ১০ হাজার টাকা খরচ হয়েছে। ফলন হচ্ছে বিঘাপ্রতি ১৭মন থেকে ২০মন। কোন ক্ষেত্রে আরো বেশি। কৃষকরা খুশি হলেও ধানের দাম বৃদ্ধির দাবি কৃষক জিনারুল ইসলামসহ এলাকার সকল কৃষকদের।

ক্রপ কাটিং মেশিন দিয়ে ধান কাটা ও মড়াইয়ে খরচ কম হলেও ধানক্ষেতে ক্ষতিকর তামাক গাছ রোপণ করায় এ মৌসুমে ক্রপ কাটিং মেশিনের ব্যবহার কমেছে।

নতুন ধানের মৌ মৌ গন্ধে কৃষকের গোলা ভরে উঠেছে। কৃষাণীরা ব্যস্ত এখন নবান্ন উৎসবে। আয়োজন করা হচ্ছে নানা রকম পিঠা-পুলি। পিঠা-পুলির ঘ্রাণে শিশু-কিশোরও আনন্দে উচ্ছ্বসিত।

কৃষকদের মাঝে ধানের উন্নতজাত সরবরাহ, প্রশিক্ষণ ও প্রণোদনা প্রদান করায় কৃষকরা লাভবান হবেন বলে জানিয়েছেন দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. হায়াত মাহমুদ।

কৃষকরাই এদেশের প্রাণ। তাইতো কৃষকের উৎপাদিত কৃষিপণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করা হলে কৃষির উৎপাদন বাড়বে এমনটাই মনে করেন সংশ্লিষ্টরা।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।