রবিবার, ২৬ মে ২০২৪, ১২:৪২ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

বুধবার ঈদুল ফিতর উদযাপন করবে মরক্কো

আন্তজাতিক ডেস্কঃ

আগামীকাল ৯ এপ্রিল মঙ্গলবার শাওয়াল মাসের নতুন চাঁদ দেখা দেবে মরক্কোর আকাশে; সেই হিসেবে তার পরের দিন ১০ এপ্রিল বুধবার ঈদুল ফিতর উদযাপন করবে উত্তর আফ্রিকার এই সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশটির বাসিন্দারা।

সোমবার এক সরকারি বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে মরক্কোর ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়েছে, ‘ধর্ম মন্ত্রণালয়ের অধীন ধর্ম বিষয়ক কমিটির সদস্যরা নিশ্চিত করেছেন যে আগামীকাল ৯ এপ্রিল মঙ্গলবার রমজানের শেষ দিন পালন করবেন দেশবাসী। পরের দিন ১০ এপ্রিল উদযাপন করবেন ঈদুল ফিতর।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, মঙ্গলবার চাঁদ দেখা দেওয়ার পর দ্রুততম সময়ের মধ্যে তা জনগণকে জানাতে নির্দেশনা দেওয়া ধর্মীয় কমিটিকে।

প্রসঙ্গত, বিভিন্ন আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা সংস্থার তথ্য অনুযায়ী আগামীকাল ৯ এপ্রিল সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত মিসরসহ সমগ্র মধ্যপ্রাচ্যে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে আগামীকাল ৯ এপ্রিল। সেই হিসেবে ১০ এপ্রিল ঈদুল ফিতর উদযাপন করবেন মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার মুসলিমরা।

ইসলাম ধর্মাবলম্বীদের দুই ঈদের মধ্যে প্রথমটির নাম ঈদুল ফিতর। আরবি চান্দ্র বর্ষপঞ্জির ৯ম মাস রমজানে ১ মাস উপবাস এবং ধর্মীয় আচার পালন শেষে এই ঈদের মধ্যে দিয়ে ফের স্বাভাবিক জীবনযাত্রায় প্রবেশ করেন মুসলিমরা। দশম মাস শাওয়ালের প্রথম চাঁদ উদয়ের পর থেকেই প্রকৃত অর্থে শুরু হয়ে যায় ঈদুল ফিতর উদযাপন।

অন্যান্য দেশের মুসলিমদের মতো মরক্কোর মুসলিমরাও এই দিন সাধ্যমতো নতুন পোশাক পরে ঈদ জামাতে অংশ নেন। ঈদের দিন সকালের নাশতা তারা করেন বিভিন্ন ধরনের মিষ্টি, ফল, মনসুন নামের রুটি এবং বাঘরির নামের প্যানকেক দিয়ে। দুপুরে ও রাতে থাকে মরক্কোর ঐতিহ্যবাহী বিভিন্ন সুস্বাদু খাবার।

এছাড়া একে অপরের সঙ্গে কুশল বিনিময়, আনন্দ-ভ্রমণ প্রভৃতিও ঈদের দিন উপভোগ করেন মরক্কোবাসীরা।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।