রবিবার, ২৬ মে ২০২৪, ১২:৩৬ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বিশ্ব গড়তে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে

কুষ্টিয়া পোস্ট ডেস্কঃ

ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বিশ্ব গড়তে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন ঢাকা সফররত ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা।

সোমবার (৮ এপ্রিল) ফরেন সার্ভিস একাডেমিতে জি-২০ চেয়ার হিসেবে ব্রাজিলের অগ্রাধিকার ক্ষেত্র নিয়ে এক সেমিনারে এ আহ্বান জান‌ান তিনি।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রাজিলের সভাপতিত্বের অগ্রাধিকারের ইস্যুগুলোতে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই এবং দারিদ্র্য ও ক্ষুধার বিরুদ্ধে একটি বৈশ্বিক জোট গঠন কূটনীতির প্রধান উদ্দেশ্য। বাংলাদেশও এ তিনটি চ্যালেঞ্জ মোকাবিলায় ভালো করছে।

ভিয়েরা বলেন, শান্তি ও সহযোগিতা ব্যতীত, আমরা যে অস্তিত্বের হুমকির সম্মুখীন, বিশেষ করে দারিদ্র্য, অসমতা এবং পরিবেশ সুরক্ষার বিরুদ্ধে লড়াই করার জন্য প্রয়োজনীয় সংস্থানগুলোর প্রতিশ্রুত বৃহৎ আকারে সংহতি অর্জন করা অত্যন্ত কঠিন হবে।

সেমিনারে স্বাগত বক্তব্যে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জি-২০ প্ল্যাটফর্ম বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে সম্পর্ক আরও বৃদ্ধি করবে বলে আশা প্রকাশ করেন।

দুই দিনের সফরে রোববার (৭ এপ্রিল) সকালে ঢাকায় আসেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশের এই প্রথম কোনো ব্রাজিলিয়ান পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় এলেন। বিমানবন্দরে ভিয়েরাসহ তার সঙ্গে থাকা বড় একটি প্রতিনিধি দলকে স্বাগত জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। এরপর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পাশাপাশি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন ভিয়েরা।

পরে রাজধানীর একটি হোটেলে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে বৈঠক করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। পরে তিনি রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রীর ড. হাছান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। বৈঠক শেষে দুই মন্ত্রী কারিগরি সহযোগিতা সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেন।

আজ ব্রা‌জিলের পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। রাতেই তার ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।