বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০২:২৪ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

কাজ শেষ না হতেই পদ্মায় বিলিনের পথে মসজিদ

মুন্সিগঞ্জ প্রতিনিধিঃ

মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার চৌসার গ্রামের একটি মসজিদের কাজ শেষ না হতেই নদীগর্ভে বিলিন হতে চলেছে। উজান থেকে নেমে আসা ঢলের পানি টঙ্গিবাড়ী উপজেলা পদ্মা নদী দিয়ে তীব্র আকারে বয়ে যাচ্ছে। এতে নদী ভাঙনও বৃদ্ধি পাচ্ছে।

উপজেলার পূর্বহাসাইল গ্রাম থেকে দিঘীরপাড় পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার এলাকাজুড়ে ভাঙছে প্রমত্তা পদ্মা নদী। ঘরবাড়ির পাশাপাশি একে একে বিলিন হয়ে যাচ্ছে বিভিন্ন সামাজিক স্থাপনা।

ভাঙনে কামারখাড়া ইউনিয়নের চৌসার গ্রামের প্রায় ৫০টি পরিবারের বসতভিটা নদীগর্ভে বিলিন হয়ে গেছে। বিলীন হতে চলেছে ওই গ্রামের মসজিদটি। কয়েক বছর ধরে মসজিদটির পুননির্মান কাজ চলছিল। এখনো সম্পন্ন হয়নি নির্মাণকাজ। এর মধ্যেই মসজিদটিতে ভাঙন দেখা দিয়েছে।

সরেজমিনে দেখা যায়, চৌসার মেওয়াতলা জামে মসজিদের এক কোণের কিছু অংশের মাটি নদীতে বিলীন হয়ে গেছে। দিন দিন ভাঙন বৃদ্ধি পাওয়ায় মসজিদের তলার মাটি সরে যাচ্ছে। অসহায়ভাবে তাকিয়ে আছে ওই সমাজের লোকজন। যেকোনো মুহূর্তে মসজিদটি নদীগর্ভে বিলিন হয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

ওই মসজিদের কতিপয় মোতাওয়াল্লি জানান, ৭০ বছর যাবৎ এই স্থানেই ছিল মসজিদটি। আগের ভবনটি জরাজীর্ণ হয়ে যাওয়ায় পুনরায় মসজিদটি নির্মাণ করার কাজ চলছিল। কিন্তু কাজ শেষ না হতেই নদীতে বিলিন হতে চলছে মসজিদটি।

টঙ্গিবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা পারভীন বলেন, ওই স্থানের নদী ভাঙনকবলিত মানুষকে ইতোমধ্যে খাদ্যসহায়তা প্রদান করা হয়েছে। তাদের ঘর পুনরায় নির্মাণের জন্য নতুন টিন দেয়া হবে। এছাড়া তাদের আর্থিক সহায়তা প্রদানেরও ব্যবস্থা করা হবে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।