বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৯:৫৫ পূর্বাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

৫৬ বছর পর হলদিবাড়ী-চিলাহাটি রেলপথ চালু

নীলফামারী প্রতিনিধিঃ

৫৬ বছর পর বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ী সীমান্ত দিয়ে রেলপথ চালু হলো। রোববার (১ আগস্ট) বিকেলে সাড়ে ৫টার দিকে হলদিবাড়ী থেকে নীলফামারীর চিলাহাটি স্টেশনে পৌঁছায় পাথরবোঝাই ৪০টি ওয়াগনের মালবাহী ট্রেন। প্রথম দিনে বাংলাদেশ কাস্টমস প্রায় ২৬ লাখ টাকা রাজস্ব আয় করেছে। 

ভারত থেকে এই রেলপথে ৫৬ বছর পর পণ্য আমদানির চিত্র দেখতে চিলাহাটি ও ভারতের হলদিবাড়ী সীমান্তে শত শত মানুষ উপস্থিত হয়।

পণ্যবাহী ট্রেনে ভারতের উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের কর্মকর্তা নির্মল গোরামি, নরদ পোদ্দার, বিনোদ কুমার প্রমুখ বাংলাদেশে আসেন। এ সময় ভারতীয় প্রতিনিধিদের স্বাগত জানান বাংলাদেশের পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় প্রকৌশলী-২ আব্দুর রহিম, বিভাগীয় রেলের বাণিজ্য কর্মকর্তা নাছির উদ্দিন, বিভাগীয় লোকমোটিভ প্রকৌশলী আশিষ কুমার প্রমুখ। 

চিলাহাটি রেলস্টেশন মাস্টার আশরাফুল হক বলেন, ভারত থেকে ভারতীয় রেল ইঞ্জিনের মাধ্যমে প্রায় ২ হাজার ২৮৫ মেট্রিক টন পাথর নিয়ে মালবাহী ট্রেন চিলাহাটি রেলস্টেশন পর্যন্ত এসেছে। প্রতি ওয়াগনে গড়ে ৫৯ মেট্রিক টন করে পাথর রয়েছে।

সংশ্লিষ্ট সুত্রমতে, পাথরবোঝাই ৪০টি ওয়াগনের মালামাল থেকে ভাড়া বাবদ বাংলাদেশ রেলওয়ে ১৫ লক্ষাধিক টাকা আয় করবে। নিয়মিত ভারত থেকে পণ্য এলে প্রতিদিন ৬ থেকে ১৮ লাখ টাকা পর্যন্ত ভাড়া পাবে বাংলাদেশ রেলওয়ে। 

জানতে চাইলে নীলফামারী সদর সার্কেলের রাজস্ব কর্মকর্তা তুষার কান্তি বলেন, দিনাজপুরের চায়না সেভেন ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাক্টশন লি. নামের প্রতিষ্ঠান এ সব পাথর আমদানি করেছে। ব্যবসায়ীরা চিলাহাটি-হলদিবাড়ী রেলপথে পণ্য আমদানি-রপ্তানিতে আগ্রহ দেখিয়েছে। 

রেলওয়ের ট্রাফিক ইন্সপেক্টর লুৎফর রহমান বলেন, ভারতীয় ইঞ্জিনটি চিলাহাটি রেলস্টেশনে পাথরের ৪০টি ওয়াগান রেখে ভারতে ফিরে গেছে। আর পাথরবোঝাই মালবাহী ট্রেনটি যশোরের নওয়াপাড়া স্টেশনে নিয়ে খালাশ করা হবে। 

খোঁজ নিয়ে জানা যায়, পণ্যপরিবহনে সময় ও ভাড়া উভয় দিক থেকে বাণিজ্যিক সুবিধার জন্য দুই দেশের সরকার চিলাহাটি-হলদিবাড়ী সীমান্তের রেলপথ পুনরায় চালু করেছে। এটি গত বছরের ১৭ ডিসেম্বর দুই দেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।