রবিবার, ২৬ মে ২০২৪, ১২:৪৩ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

সমুদ্রের তীরে মিললো দুই মাথার কচ্ছপের বাচ্চা

কুষ্টিয়া পোষ্ট ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনার সমুদ্র তীরে টহলের সময় হতবাক হয়ে যান স্থানীয় এক পার্কের স্বেচ্ছাসেবকেরা। চোখের সামনে তারা দেখতে পান দুই মাথাওয়ালা একটি কচ্ছপের বাচ্চা।

সাউথ ক্যারোলিনা স্টেট পার্কের ফেসবুক পাতায় এক পোস্টে জানানো হয়েছে, এডিস্তো বিচ স্টেট পার্কের স্বেচ্ছাসেবকদের একটি টহল দল নিয়মিত পরীক্ষার অংশ হিসেবে সমুদ্র তীরে কচ্ছপের বাসাগুলো খুঁজে দেখছিলেন। সেই সময় ওই কচ্ছপের বাচ্চাটি পাওয়া যায়।

পার্ক কর্তৃপক্ষ জানিয়েছেন, তারা প্রতি তিন থেকে পাঁচ দিন অন্তর কচ্ছপের বাসাগুলো পরীক্ষা করে থাকেন। ডিম ফুটে বাচ্চা বের হতে জরুরি কোনও সহায়তা প্রয়োজন হলে সেগুলো সরবরাহ করেন তারা। আর এই সহায়তার উপরেই নির্ভর করে কত ডিম ফুটে বাচ্চা বের হবে। এছাড়া যেসব বাচ্চা সাগরে পৌঁছাতে পারেনি সেগুলো পৌঁছে দিয়ে থাকেন তারা।

সেদিন নিয়মিত পরীক্ষার সময়ে একটি বাসায় তিনটি কচ্ছপের বাচ্চা পাওয়া যায়। এর একটি ছিলো দুই মাথার।

সাউথ ক্যারোলিনা স্টেট পার্ক জানিয়েছে, ‘জিনগত পরিবর্তনের ফলাফল দুই মাথার কচ্ছপ। বিগত বছরগুলোতেও সাউথ ক্যারোলিনায় দুই মাথার কচ্ছপের বাচ্চা পাওয়া গেছে, তবে এডিস্তো বিচ স্টেট পার্কে এবারই প্রথম এই বাচ্চা পাওয়া গেছে।’ ছবি তোলার পর তিনটি বাচ্চাই সাগরে ছেড়ে দেওয়া হয়।

বেশিরভাগ সামুদ্রিক কচ্ছপই গ্রীষ্মকালে ডিম থেকে বাচ্চা ফোটায়। যদিও সারা বছরই এরা প্রজননক্ষম থাকে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।