রবিবার, ২৬ মে ২০২৪, ১২:২৬ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

চীনে একদিনে করোনা সংক্রমিত ৩ কোটি ৭০ লাখ মানুষ: ব্লুমবার্গ

আন্তর্জাতিক ডেস্কঃ

চলতি সপ্তাহে চীনে একদিনে ৩ কোটি ৭০ লাখ মানুষ করোনা সংক্রমিত হচ্ছে বলে অনুমান করছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। শুক্রবার (২৩ ডিসেম্বর) চীন সরকারের শীর্ষ স্বাস্থ্য কর্তৃপক্ষের অনুমান উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে ব্লুমবার্গ নিউজ।

গত ২১ ডিসেম্বর অনুষ্ঠিত চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) অভ্যন্তরীণ বৈঠকের প্রতিবেদন অনুসারে, ডিসেম্বরের প্রথম ২০ দিনে প্রায় ২০ কোটি ৪৮ লাখ মানুষ করোনাভাইরাসে সংক্রামিত হয়েছে। তবে করোনায় মৃত্যু নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।

সংস্থার অনুমান অনুসারে, চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সিচুয়ান প্রদেশ এবং রাজধানী বেইজিংয়ের অর্ধেকেরও বেশি বাসিন্দা সংক্রামিত হয়েছে।

এদিকে চীনা স্বাস্থ্য কমিশন কীভাবে এই অনুমানটি নিয়ে এসেছিল তা স্পষ্ট নয়, কারণ দেশটি এই মাসের শুরুতে পিসিআর টেস্টিং বুথগুলো বন্ধ করে দিয়েছে। এছাড়া উপসর্গহীন রোগীর দৈনিক সংখ্যা প্রকাশ করা বন্ধ করে দিয়েছে সরকার।

চীনের লোকেরা এখন সংক্রমণ শনাক্ত করতে দ্রুত অ্যান্টিজেন পরীক্ষা ব্যবহার করছে এবং তারা ইতিবাচক ফলাফলের রিপোর্ট করতে বাধ্য নয়।

সভার কার্যবিবরণীতে কতজন মারা গেছে সে বিষয়ে আলোচনা করা হয়নি। তবে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ার সাথে সাথে মৃত্যু অনিবার্যভাবে বাড়বে বলে স্বীকার করেছেন এনএইচসি-র প্রধান মা জিয়াওই। কিন্তু কোভিডের মৃত্যু গণনা করার জন্য ব্যবহৃত নতুন নিয়মের কথা পুনর্ব্যক্ত করেছেন তিনি।

উল্লেখ্য, সম্প্রতিই চীন করোনার বাড়বাড়ন্তের মাঝেই করোনায় মৃতের সংখ্যা গণনায় পরিবর্তন করা হয়। চীন সরকারের এক বিবৃতি জানানো হয়েছে, করোনা আক্রান্তদের মধ্যে যাদের রেসপিরেটরি ফেলিওরে মৃত্যু হবে, তাদেরই করোনায় মৃত বলে গণ্য করা হবে।

২০২০ সাল থেকে দেশটিতে ‘জিরো কোভিড নীতি’ চালু করা হয়, যা চলতি মাসের শুরুর দিকেও জারি ছিল। কিন্তু সম্প্রতি কঠোর ওই বিধিনিষেধের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ জানাতে সরকারি নিষেধাজ্ঞা না মেনে রাস্তায় নেমে আসেন হাজার হাজার চীনা নাগরিক। চীনে অভূতপূর্ব জনগণের বিক্ষোভের পরে ৭ ডিসেম্বর বিশ্বের কঠিনতম বিধিনিষেধ তুলে নিতে বাধ্য হয় প্রশাসন। সূত্র: রয়টার্স, এনডিটিভি

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।