বুধবার, ০৮ মে ২০২৪, ০৭:১৮ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

ভারতের কাছ থেকে ৭৫ শতাংশ জমি পেল বাংলাদেশ

নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁর ধামইরহাটে ভারতের সঙ্গে সীমানা নির্ধারণ নিয়ে প্রায় ৫০ বছরের বিবাদ নিষ্পত্তি হয়েছে। এতে ৭৫ শতাংশ জমি ফেরত পেয়েছে বাংলাদেশ।

বুধবার (১২ এপ্রিল) দুপুরে উপজেলার আগ্রাদ্বিগুন ইউনিয়নের রামচন্দ্রপুর ফুটবল মাঠে জমির জটিলতা নিরসনে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয়।

বৈঠকে বিজিবির পক্ষে ছয় সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি) অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল মো. হামিদ উদ্দিন। অপরদিকে ১২ সদস্যবিশিষ্ট বিএসএফ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ভারতের আরাদপুর ১৬৪ ব্যাটালিয়ন বিএসএফ কমান্ড্যান্ট শ্রী শঞ্জয় কুমার মিশ্রা।

এসময় ভূমি জরিপ সংশ্লিষ্টরাও উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে ১৪ বিজিবি নওগাঁর পত্নীতলা ব্যাটালিয়ন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. হামিদ উদ্দিন সমকালকে বলেন, নওগাঁর আগ্রাদ্বিগুন সীমান্তে বাংলাদেশের ১০০ গজের অভ্যন্তরে ৭৫ শতাংশ জমির মালিকানা নিয়ে ৫০ বছর ধরে ভারতের সঙ্গে দ্বন্দ্ব চলে আসছিল।

তবে জমিটি বাংলাদেশি কৃষকরা চাষাবাদ করছিলেন। চলতি মৌসুমে চাষাবাদে বাধা দেয় বিএসএফ। এই দ্বন্দ্ব নিরসনে পতাকা বৈঠকের আহ্বান করা হয়।


তিনি বলেন, বুধবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ১৪ বিজিবি ও ১৬৪ ব্যাটালিয়ন বিএসএফ আরাদপুরের মধ্যে সীমান্ত পিলার ২৫৮/৬-এস-এর নিকটবর্তী বাংলাদেশের অভ্যন্তরে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয়। বৈঠকের পর উভয় দেশের সার্ভেয়ার দিয়ে জমি পরিমাপ করা হয়।

পরিমাপ শেষে ৭৫ শতাংশ জমি পায় বাংলাদেশ। তবে ভারতীয় কর্তৃপক্ষের অনুমোদন না পাওয়া পর্যন্ত জমিটি ভোগদখল করতে পারবে না বাংলাদেশ।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।