শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৫৪ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চার দিনব্যাপী বইমেলা শুরু

রাবি প্রতিনিধিঃ

প্রতিবারের ন্যায় এবারও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সায়েন্স ক্লাবের আয়োজনে চার দিনব্যাপী ‘অমর একুশে গ্রন্থ কুটির-২০২৪’ শুরু হয়েছে। 

রোববার (১৮ ফেব্রুয়ারি) সকাল ৯টায় শহীদ বুদ্ধিজীবী চত্বরের সামনে এ বইমেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। মেলাটি চলবে ২১ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত।

এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক ড. হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. অবাইদুর রহমান প্রামাণিক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও সায়েন্স ক্লাবের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা অধ্যাপক ড. মো. তারিকুল হাসান ও বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক।

এবারের মেলায় প্রথমা প্রকাশন, সমকালীন প্রকাশনী, গার্ডিয়ান প্রকাশনী, ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, জ্ঞানকোষ প্রকাশনী, সূর্যোদয় প্রকাশনী, পারিজাত প্রকাশনীসহ প্রায় ২০টি প্রকাশনী রয়েছে। এই মেলায় মোড়ক উন্মোচনেরও সুযোগ রাখা হয়েছে।

মেলায় পছন্দের বই ক্রয় করতে আসা বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল স্কুলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী আব্দুল্লাহ সাফি বলেন, সকালেই বইমেলায় পছন্দে বই কিনতে চলে এসেছি। আমার সায়েন্স ফিকশনের বই খুব পছন্দ। সকাল থেকেই স্টলগুলো ঘুরে ঘুরে দেখছি। এখনও বই কিনিনি তবে দুটি বই পছন্দ হয়েছে আমার।

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সালমা আক্তার নামে এক শিক্ষার্থী বলেন, আমার বইমেলায় ঘুরে ঘুরে পছন্দের বই খুঁজতে খুব ভালো লাগে। উদ্বোধনের আগেই আমি বইমেলায় চলে এসেছি। অনেকগুলো স্টল ঘুরে দেখা হয়েছে। তিনটি বই পছন্দ হয়েছে তবে ছাত্রজীবনে আর্থিক সংকট থাকায় পছন্দ হলেও অনেক বই কিনতে পারি না আমরা।

প্রযুক্তির যুগে বইবিমুখ মানুষকে বিজ্ঞান ও সাহিত্যের প্রতি আগ্রহী করে তুলতে রাবি সায়েন্স ক্লাবের এমন উদ্যোগ জানিয়ে ক্লাবের সাধারণ সম্পাদক শেখ সৈকত বলেন, ‘বই পড়ার কোনো বিকল্প নেই। বর্তমান স্মার্টফোনের যুগে মানুষকে বই পড়তে আগ্রহী করে তুলতে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব এবার পঞ্চমবারের মতো আয়োজন করছে অমর গ্রন্থ কুটির-২০২৪। আমরা এই বইমেলায় পাঠক ও লেখকদের অনেক সাড়া পেয়ে থাকি। গত বছর প্রায় ১২ লাখ টাকার বই বিক্রি করা হয়, বই বেশি থাকায় এবার বিক্রি আরও বেশি হবে বলে জানান তিনি।

সায়েন্স ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি মো. সায়েম আলম বলেন, পঞ্চমবারের মতো সায়েন্স ক্লাব সদস্যরা বই মেলার আয়োজন করেছে। এবারের মেলায় বিভিন্ন প্রকাশনা থেকে আমাদের এখানে বই এসেছে। ২০টি স্টলে প্রায় ২০ হাজার বই আমরা ডিসপ্লে করেছি ইতোমধ্যে। আরও কয়েকটি প্রকাশনী আসবে, তারাও এসে এখানে অংশ নেবে। সকালে মেলার উদ্বোধন করা হয়েছে, আশা করছি একটু পর থেকেই দর্শনার্থীরা ভিড় জমাবেন এখানে। তাদের ডাকে সাড়া পেয়ে প্রতিবছর আমরা বইমেলার আয়োজন করে থাকি।

এবারের বইমেলায় ২০টি স্টলে প্রায় ৩০ হাজার বই স্থান পেয়েছে। বাংলা সাহিত্যের এক সুবিশাল ভাণ্ডার রয়েছে এবারের বইমেলায়। ১৮ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বইমেলা প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে বলে জানান বইমেলার আয়োজক কমিটি।

বাংলা উপন্যাস, বাংলা কবিতা, সায়েন্স ফিকশন, থ্রিলার ও অ্যাডভেঞ্চার, ইসলামি বই, কমিকস, শিশুতোষ ও কিশোরসমগ্র, অলিম্পিয়াডের বই, মজার বই, বিজ্ঞানের ম্যাগাজিন, মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের বই, রাজনৈতিক বই, ইতিহাসের বই, বিদেশি খ্যাতিমান সাহিত্যিকদের বই, শিশুদের জন্য বিজ্ঞান বাক্স।

সেইসঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ রাজশাহী অঞ্চলের স্বনামধন্য শিক্ষক, শিক্ষার্থী ও লেখক-লেখিকাদের বই নিয়েও একটি বিশেষ স্টল রয়েছে এবারের মেলায়।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।