রবিবার, ২৬ মে ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

যেভাবে ব্যবহার করবেন গুগল জেমেনি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক

গুগল জেমিনি, ওপেন এআই উদ্ভাবিত চ্যাটজিপিটির মতোই কৃত্রিম বুদ্ধিমত্তা। যার আগের নাম ছিল বার্ড। এটি একই সময়ে অনেক ধরনের কাজ যেমন টেক্সট, অডিও, ইমেজ, কোড ইত্যাদি করতে পারে। এটি একই সময়ে সব কাজ করতে পারে। তবে চ্যাট জিপিটি পারে না। এটি টেক্সট লিখতে, ভাষা অনুবাদ করতে এবং প্রশ্নের উত্তর দিতে পারে।

জেমিনি একটি মাল্টিমডাল টুল, যা একই সময়ে একাধিক কাজ করতে পারে। এই টুলটি শুধুমাত্র চ্যাট জিপিটি-এর মতো টেক্সট প্রম্পেরই উত্তর দেয় না, বরং আরও অনেক কাজও করে। কোম্পানি এই টুলটিকে চ্যাট জিপিটি-এর থেকে বেশি ভালো দাবি করেছে। কারণ এটি একই সময়ে অনেক ধরনের কাজ যেমন টেক্সট, অডিও, ইমেজ, কোড ইত্যাদি করতে পারে।

গুগল জেমিনির মাধ্যমে আপনি আপনার গুগল অ্যাকাউন্ট, জিমেইল অ্যাকাউন্ট, ইউটিউব এবং অন্যান্য পরিষেবাকেও আরও উন্নত করতে পারবেন।

জেমিনি এআই কীভাবে ব্যবহার করবেন?

জেমিনির সহায়তায় জিমেইল, ড্রাইভ এবং ডকস পরিষেবাগুলো উন্নত করা যায়, যার জন্য আপনাকে শুধু জেমিনি এআই-এর অ্যাকাউন্ট সেটিংসে কিছু পরিবর্তন করতে হবে। যখনই জেমিনি এআই-কে নিয়ে নিরাপত্তার প্রসঙ্গ উঠে এসেছে, তখনই কোম্পানির তরফে জানানো হয়েছে, গুগল তার ব্যবহারকারীদের ডেটা বিজ্ঞাপনের জন্য ব্যবহার করে না।

জেমিনি কীভাবে চালু করবেন?

প্রথমে আপনাকে আপনার ল্যাপটপ, স্মার্টফোন বা কম্পিউটারে একটি গুগল অ্যাকাউন্ট খুলতে হবে। এর পরে, আপনাকে জেমিনি এআই (Gemini AI) খুলতে হবে এবং এর সেটিংসে যেতে হবে। এবার এক্সটেনশন (Extension) মেনুতে ক্লিক করলে, আপনার সামনে একটি উইন্ডো খুলবে। যেখানে গুগল সার্ভিসের অনেক অপশন আসবে। আপনি জেমিনি এআই-কে যে কাজে লাগাতে চান, সেই অপশনটি সিলেক্ট করুন।

ড্রাইভ এবং ডকসে জেমিনি এআই ব্যবহারের সুবিধা

আপনি সহজেই গুগল ড্রাইভে ডকস ফাইলগুলো খুঁজতে পারবেন। এছাড়াও, প্রয়োজন হলে, জেমিনি ফাইলের বিশদ বিবরণ পড়তে পারে এবং সে নিজে থেকেই আপনাকে জানিয়ে দেয়, যে আপনি ফাইলটি কী নামে সেভ করবেন। এর জন্য আপনাকে @drive কমান্ড দিতে হবে এবং ফাইলের নাম দিতে হবে। তাহলেই আপনার কাজ শেষ।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।