শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

আগামীকাল ওষুধের মূল্য নির্ধারণ নিয়ে সরকারি বৈঠক

কুষ্টিয়া পোস্ট প্রতিবেদক

নতুন বছরে অ্যান্টিবায়োটিক ট্যাবলেট, ডায়াবেটিকস রোগীদের ইনসুলিনসহ জীবনরক্ষাকারী বিভিন্ন ওষুধের লাগামহীনভাবে বেড়েছে। আর এ ওষুধের মূল্য নির্ধারণ নিয়ে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বৈঠক বসছে সরকার। আর বৈঠকের বিষয়টি সময়ের আলোকে নিশ্চিত করেছেন ঔষধ প্রশাসন অধিদফতরের মুখপাত্র ও উপপরিচালক মো. নূরুল আলম।

তিনি জানান, ওষুধের মূল্য নির্ধারণ নিয়ে মঙ্গলবার বেলা ২টা ৩০ মিনিটে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

নতুন করে ওষুধের দাম বাড়ার বিষয়ে ঔষধ প্রশাসন অধিদফতরের মুখপাত্র বলেন, দাম বাড়ার বিষয়টি অনেকদিন ধরেই আলোচনা হচ্ছে। যদিও আমাদের কাছে দাম বাড়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে আবেদন কেউ করেনি। তবে উৎপাদনকারী বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা ডলার সংকট, ওষুধের কাঁচামাল আমদানি ও উৎপাদন খরচ এবং প্যাকেজিংসহ বিভিন্ন ধরনের খরচ বেড়েছে এমন দাবি জানিয়ে আসছেন। এখন কেউ যদি লিখিত প্রস্তাব করে তাহলে যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেওয়া হবে। দাম কতটুকু বাড়ানো বা সমন্বয় করা যায়।

তিনি বলেন, তবে আমাদের মূল টার্গেট হচ্ছে দেশের জন্য জনগণ, তাদের ব্যাপারেও আমাদেরকে অগ্রাধিকার দিতে হবে। তাই যতটুকু সমন্বয় করা যায় সেই ব্যাপারেই আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সেবা বিভাগের সহকারী সচিব মোহাম্মদ মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক নোটিসে বলা হয়েছে, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ২৭ ফেব্রুয়ারি (মঙ্গলবার বেলা আড়াইটায়) মন্ত্রণালয়ের সভাকক্ষে ঔষধের মূল্য নির্ধারণ কমিটির সভা অনুষ্ঠিত হবে।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, স্বাস্থ্য অধিদপ্তরে মহাপরিচালক, ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক, কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পচিালক, স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্মসচিব/উপসচিব (ঔষধ প্রশাসন), ঢাকা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সাবেক অধ্যাপক মো. আজিজুল কাহ্হার, বাংলাদেশ কনজুমার্স এসোসিয়েশনের সভাপতি, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি এবং বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল সোসাইটির সভাপতি বা উপযুক্ত একজন প্রতিনিধি যথা সময়ে সভায় উপস্থিত হওয়ার অনুরোধ করা হলো।

ঔষধ প্রশাসন অধিদফতর সূত্রে জানা গেছে, দেশে প্রায় দেড় হাজারের বেশি এসেনশিয়াল ড্রাগের (জীবনরক্ষাকারী ওষুধ) ২৭ হাজারেরও বেশি ব্র্যান্ডের ওষুধ উৎপাদন করা হয়। এর মধ্যে অত্যাবশ্যকীয় ওষুধের তালিকায় ওষুধ রয়েছে ২১৯টি। তার মধ্যে ১১৭টি ওষুধের সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করে দেয় সরকার। অন্য সব ওষুধের মূল্য নির্ধারণ করে উৎপাদনকারী কোম্পানিগুলো। অথচ একসময় দুই শর বেশি ওষুধের দাম নির্ধারণ করে দিত সরকার। কিন্তু সেই সংখ্যা এখন কমে গেছে।

অধিদফতরের তথ্যমতে ২০২২ সালে দু’দফা বাড়ানো হয় বিভিন্ন ওষুধের দাম। সেখানে প্রাথমিক স্বাস্থ্যসেবায় বহুল ব্যবহৃত ২০টি জেনেরিকের ৫৩টি ব্র্যান্ডের ওষুধের দাম বাড়ানো হয়।

তবে রাজধানী ফামের্সির দোকানিরা জানিয়েছেন, গত দুই মাসে অন্তত ৫০ ধরনের ওষুধের দাম ৫ শতাংশ থেকে শুরু করে ৪০ শতাংশ বেড়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে অ্যান্টিবায়োটিক ট্যাবলেট, ডায়াবেটিকস রোগীদের ইনসুলিন ও ইনজেকশনের দাম। এছাড়াও হৃদ্‌রোগ, উচ্চ রক্তচাপ জনিত সমস্যা, ভিটামিন এবং হাঁপানিসহ বিভিন্ন ওষুধের দামও প্রতি পিসের দাম ৫০ পয়সা থেকে শুরু ৫ টাকা পর্যন্ত বেড়েছে। বাদ যায়নি জ্বর-সর্দির ট্যাবলেট-ক্যাপসুল এবং বিভিন্ন অসুখের সিরাপও।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।