শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

রাবিতে ফেলোশিপ; এমফিলে মাসে ১৫ হাজার ও পিএইচডিতে ২০ হাজার টাকা বৃত্তি

রাবি প্রতিনিধিঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস (আইবিএসসি) এমফিল ও পিএইচডি কোর্সে দরখাস্ত আহ্বান করেছে। এমফিল দুই বছর মেয়াদের ও পিএইচডি তিন বছর মেয়াদের। বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক একাডেমিক কমিটি কর্তৃক নির্ধারিত ফি পাবেন এমফিল ও পিএইচডি’র জন্য। এমফিলে ১৫,০০০/- (পনেরো হাজার) টাকা এবং পিএইচডিতে ২০,০০০/- (বিশ হাজার) টাকা মাসিক ফেলোশিপ মিলবে।

আবেদনপত্রের সঙ্গে সব পরীক্ষার সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি সংযুক্ত করতে হবে। চাকরিরত প্রার্থীকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। আগ্রহীরা আবেদন করতে পারবেন ২৫ মার্চ পর্যন্ত। 

এমফিল কোর্সে ভর্তির যোগ্যতা:

জীববিজ্ঞান/কৃষিবিজ্ঞান/শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান ও সংশ্লিষ্ট বিষয়গুলো এবং বিজ্ঞান অনুষদের জীববিজ্ঞানের গবেষণার সঙ্গে সম্পৃক্ত যেকোনো বিষয়ের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

পিএইচডি কোর্সে ভর্তির যোগ্যতা:

জীববিজ্ঞান/কৃষিবিজ্ঞান/শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান ও সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

এমফিল/পিএইচডি প্রোগ্রামে খণ্ডকালীন গবেষণা:

১. ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে একজন আবেদনকারী এমফিল/পিএইচডি প্রোগ্রামে খণ্ডকালীন গবেষক (Part Time Research) হিসেবে ভর্তি হতে পারবেন। খণ্ডকালীন গবেষকের গবেষণাকালীন আবশ্যিক নেওয়ার বাধ্যবাধকতা থাকবে না। তবে এমফিল/পিএইচডি প্রোগ্রামে কোর্সওয়ার্কের ৫০ শতাংশ সশরীর উপস্থিত থেকে, ৫০ শতাংশ অনলাইনে এবং পরীক্ষায় সশরীর উপস্থিত থেকে ব্লেন্ডড পদ্ধতি সম্পন্ন করতে হবে।

২. এমফিল প্রোগ্রাম ন্যূনতম ৩ (তিন) বছর থেকে সর্বোচ্চ ৬ (ছয়) বছর এবং পিএইচডি প্রোগ্রাম ন্যূনতম ৫ (পাঁচ) বছর থেকে সর্বোচ্চ ৮ (আট) বছরের মধ্যে অবশ্যই সম্পন্ন করতে হবে। তবে এমফিল/পিএইচডির অন্য বিধি খণ্ডকালীন গবেষকদের জন্য প্রযোজ্য হবে। খণ্ডকালীন গবেষককে আইবিএসসি থেকে কোনো ধরনের স্কলারশিপ/আর্থিক অনুদান/ নিয়মিত গবেষকের সুবিধাদি প্রদান করা হবে না।

৩. ভর্তির প্রাথমিক আবেদনপত্রে সরবরাহ করা তথ্যাদি ভুল প্রমাণিত হলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

আবেদনের পদ্ধতি:

আবেদন ফরম পূরণ অনলাইনে করা যাবে। তারপর পোর্টালের ভর্তি অপশন থেকে M.Phil অথবা Phd নির্বাচন করতে হবে। যথাযথভাবে সব তথ্য পূরণের পর আবেনদকারীকে এই পোর্টালের পছন্দমতো অপশনের মাধ্যমে অর্থ ২,০৫০/- (দুই হাজার পঞ্চাশ) টাকা প্রদান করতে হবে। অন্যথায় আবেদনপত্র দাখিল সম্পন্ন হবে না।

বিস্তারিত জানতে কল করুন: হেল্পলাইন ০১৭১৬-৮২৪৬১১ অথবা ০১৭১০-৬০২২০৮ (সকাল ৯.০০ টা থেকে বিকেল ৪.০০ টা)।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।