রবিবার, ২৬ মে ২০২৪, ১২:২৬ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

আগামীকাল কুষ্টিয়ার অনুষ্ঠিত হবে লালন স্মরণোৎসব

কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ার আঁখড়াবাড়িতে আগামীকাল ২৪ মার্চ, রবিবার অনুষ্ঠিত হবে বাউল সম্রাট ফকির লালন শাহ্ স্মরণে একদিনের লালন স্মরণোৎসব ও দোল উৎসব।

পবিত্র রমজানের কারণে এ বছর উৎসব সংক্ষিপ্ত করা হয়েছে। ফলে মাজার প্রাঙ্গণে লালন ভক্ত, অনুসারী, সাধু ও বাউলদের আগমন তেমন একটা ঘটেনি। যারা এসেছেন তারা আখড়া বাড়ির ভেতরে আসন পেতে বসেছেন।

উৎসবকে ঘিরে কালিনদীর পাড়ে বসছেনা গ্রামীণ মেলা। থাকছে না উৎসব মঞ্চ। তারপরও মাজারে আসা সাধু সকল মাহাত্ম্য লালন সাঁইজিকে স্মরণ করবেন তাদের নিজস্ব রীতিতে।

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ এই প্রতিপাদ্য নিয়ে এবার কুষ্টিয়ার ছেঁউড়িয়ার আঁখড়া বাড়িতে অনুষ্ঠিত হবে বাউল সম্রাট ফকির লালন শাহ্ স্মরণে একদিনের লালন স্মরণোৎসব ও দোল উৎসব। সৃষ্টির সেরা জীব এই মানুষকে ভজন-সাধন করলে বর্তমানেই অমূল্য নিধি বা স্রষ্টার সান্নিধ্য লাভ সম্ভব বলে ভাববাদী স্রষ্টা ফকিল লালন সাঁইজি তার বাণীতে বলেছেন।

তার মতে কোন জাতপাত নয়, সকলেই সমান। লালন সাঁইজি তার জীবদ্দশায় শিষ্যদের নিয়ে দোল পূর্ণিমা রাতে ছেঁড়িয়ার কালীগঙ্গা নদীর তীরে রাতভর ভাব তত্ত্বকথা আলোচনা ও বাণী পরিবেশন করতেন।

তার মৃত্যুর পরও ভক্তবৃন্দ-শিষ্যরা বিশেষ এ দিনটি পালন করে আসছেন যুগ যুগ ধরে। দোল পূর্ণিমা চাঁদের সাথে দেহচাঁদের যে সম্মিলন, যে যোগসূত্র সেটিকে খোঁজার চেষ্টা করেছেন লালন সাঁইজি। সেই যোগসূত্রের সন্ধানে সাঁইজির ধামে শিষ্যরা ছুটে আসেন আত্মশুদ্ধির পথ খুঁজতে। লালন অনুসারীদের মতে দোল উৎসব সাধুসঙ্গে সাধুদের মিলনমেলায় আত্মশুদ্ধির মাধ্যমে মুক্তির পথ খুঁজে পাওয়া যায়। তাদের মতে এ পথই সত্য পথ। আর এমন কথাই জানালেন উৎসবে আসা লালন ভক্তরা। তবে উৎসব সংক্ষিপ্ত হওয়ায় মনের কষ্ট অন্তরে রেখে সাঁইজিকে স্মরণ করবেন তারা। খুঁজবেন মুক্তির পথ।

এমটি জানিয়েছেন সাঁইজির আখড়াবাড়ির উৎসবে আসা প্রবীণ সাধু বলাই শাহ।

এ বছর পবিত্র রমজান মাসের কারণে লালন স্মরণোৎসব সংক্ষিপ্ত করা হয়েছে। সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলার আয়োজন না থাকলেও সাধুসঙ্গের আয়োজন যথারীতি থাকবে। থাকবে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা বলে জানিয়েছেন কুমারখালী উপজেলা নির্বাহী অফিসার মো. মাহাবুবুল হক।

লালন একাডেমির আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় একদিনের লালন স্মরণোৎসব রবিবার বিকেল ৩টায় লালন একাডেমি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি।

কুষ্টিয়া জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মো. এহতেশাম রেজার সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি থাকবেন কুষ্টিয়া-৪ (খোকসা- কুমারখালী) আসনের এমপি আবদুর রউফ, কুষ্টিয়া পুলিশ সুপার এ এইচ এম আব্দুর রকিব, জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আজগর আলী।

আলোচক থাকবেন বিশিষ্ট লেখক ও গবেষক এ্যাড. লালিম হক। আলোচন সভার মধ্যদিয়ে শেষ হবে লালন স্মরণোৎসব। তবে সাঁইজির ধামে আসা লালন ভক্ত ও সাধুবৃন্দ সাঁইজিকে স্মরণ করবেন তাদের রীতি অনুযায়ী।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।