রবিবার, ২৬ মে ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

অতৃপ্ত মনে আখড়াবাড়ি ছেড়ে যাচ্ছেন সাধুরা

কুষ্টিয়া প্রতিনিধিঃ

এবার উদ্বোধনের দিনেই শেষ হলো কুষ্টিয়ার ছেঁউড়িয়ার বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের আখড়া বাড়িতে বাউল সাধুদের দোল বা স্মরণ উৎসব। প্রতি বছর তিনদিন ধরে এই উৎসব চললেও এবার পবিত্র রমজান মাসের কারণে কমানো হয় উৎসবের পরিধি। তাই উদ্বোধনের মধ্যদিয়েই শেষ হয়েছে লালন স্মরণোৎসব।

উৎসবের পরিধি কমাতে পূর্ণাঙ্গ সাধুসঙ্গ অনুষ্ঠান না হওয়াতে সাধুদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। অতৃপ্ত বাসনা ও মনের যাতনা নিয়ে আজ সোমবার (২৫ মার্চ) সাঁইজির আখড়াবাড়ি ছেড়ে যাচ্ছেন সাধুরা।

তবে ১লা কার্তিক লালন সাঁইজির তিরোধান দিবস উৎসবে সাঁইজির আখড়াবাড়িতে সাধুদের মিলন মেলায় যোগ দিবে এমন বাসনা নিয়ে ফিরে যাচ্ছেন তারা নিজ নিজ ধামে।

লালন সাঁইজি তাঁর জীবদ্দশায় শিষ্যদের নিয়ে দোল পূর্ণিমা রাতে ছেঁড়িয়ার কালীগঙ্গা নদীর তীরে রাতভর ভাবতত্ব কথা আলোচনা ও বাণী পরিবেশন করতেন। তাঁর মৃত্যুর পরও ভক্তবৃন্দ-শিষ্যরা বিশেষ এ দিনটি পালন করে আসছেন যুগ যুগ ধরে।

তবে এবার পবিত্র রমজান মাসের কারণে এ উৎসবে ছেদ পড়ে। রবিবার (২৪ মার্চ) বিকেলে কেবল উদ্বোধনী আলোচনা সভার মধ্যেই সীমাবদ্ধ ছিল এ উৎসব।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের এমপি মাহবুবউল আলম হানিফ।

অনুষ্ঠানে মূল আলোচক ছিলেন গবেষক ও লেখক অ্যাড. লালিম হক।

লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়া জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য আব্দুর রউফ, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলী এবং পুলিশ সুপার এ এইচ এম আব্দুর রাকিব।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।