বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

যেসব খাবার খেলে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে

আমরা রোজ যেসব খাবার খায় তাতে শরীরে পুষ্টির জোগান পেলেও এই সমস্ত খাবারে এমন কিছু রাসায়নিক থাকে যা ক্যানসারের ঝুঁকি মারাত্মক আকারে বাড়িয়ে দেয়।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে ফসলকে পোকামাকড়ের হাত থেকে বাঁচাতে কৃষকরা কৃষি জমিতে কীটনাশক ব্যবহার করেন। কীটনাশক ব্যবহারের কারণে এই সমস্ত শাকসবজি খেলে হরমোনের সমস্যা দেখা দেয়। এ ছাড়াও মেয়েদের স্তন, ডিম্বাশয় ও জরায়ুর ক্যানসারের প্রবণতা মাত্রাতিরিক্তভাবে বেড়ে যায়।

বিশেষজ্ঞদের মতে, যতটা সম্ভব জৈব উপায় উৎপাদিত পণ্য গ্রহণ করতে হবে। প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলতে হবে এবং জিনগতভাবে পরিবর্তন বীজ খাওয়া চলবে না। এই সমস্ত খাবার ভীষণ ভাবে স্তন ক্যানসারের প্রবণতা বাড়িয়ে দেয়। এছাড়াও যেসব খাবার এড়িয়ে চলবেন;

প্রসেসড মিট

ঠিক ভাবে রান্না করা হলে মাংস, মাছ এবং ডিম শরীরের জন্য ভীষণই উপকারী। কিন্তু বিশেষ করে মাংস যখন প্রসেস করে রাখা হয়, তা একেবারেই খাওয়া উচিত নয়। কারণ প্রসেস করা মাংসে কার্সিনোজেনিক পদার্থ থাকতে পারে। ফলে এই মাংস খেলে পেটে ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ে। কাজেই সসেজ জাতীয় খাবার কম খাওয়াই স্বাস্থ্যের জন্য ভাল।

ভাজাপুরা

অতিরিক্ত ভাজাপুরা খেলেও শরীরে ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে। বিশেষ করে আলু বা মাংসকে যখন বেশি তাপমাত্রায় ডুবো তেলে ভাজা হয়, তখন অ্যাক্রিলামাইড নামে একটি পদার্থ তৈরি হয়। এই যৌগটিতে কার্সিনোজেনিক উপাদান রয়েছে। এমনকি এটি দেহের ডিএনএর-ও ক্ষতি করতে পারে।

পরিশোধিত খাবার

প্রায়শই সাদা তেলে ভেজে ময়দার লুচি খাচ্ছেন? ময়দা ও সাদা তেল দুটিই পরিশোধিত হওয়ায়, তা ক্যানসারের ঝুঁকি বাড়াতে পারে। বিশেষ করে এই ধরনের খাবার খেলে স্তন ক্যানসার ও ডিম্বাশয়ে ক্যানসার হওয়ার আশঙ্কা থেকে যায়। তাই যতটা সম্ভব এই ধরনের খাবার খাওয়া কমান।

প্যাকেটজাত খাবার

অফিসে বেরোতে দেরি হয়ে যাবে বলে তাড়াহুড়োয় ইনস্ট্যান্ট নুডলস বানিয়ে নিলেন? সময় বাঁচানোর জন্য এই রকম চটজলদি খাবারে ছেয়ে গিয়েছে বাজার। চটজলদি ইডলি, উপমা, পাস্তা সবই এ ভাবে বানানো সম্ভব। এই ধরনের প্যাকেটজাত খাবারে বিসফেনল নামে এক ধরনের রাসায়নিক থাকে। ফলে নিয়মিত এই খাবার খেলে ক্যানসার হতে পারে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।