বুধবার, ০৮ মে ২০২৪, ১১:৩২ অপরাহ্ন

জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি:
কুষ্টিয়া পোস্ট ডট কমের জন্য সারা দেশে জরুরী ভিত্তিতে বিভাগীয় প্রধান, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা career@kushtiapost.com ইমেইল এ সিভি পাঠাতে পারেন।

যে খাবার ২৪ ঘণ্টার বেশি সময় ফ্রিজে রাখলেই ক্ষতি

এক দিন বাড়ির ফ্রিজ খারাপ হয়ে গেলেই মাথায় চিন্তার ভাঁজ পড়ে যায়। ফ্রিজ ছাড়া এক দিনও চলা মুশকিল হয়ে যায় অনেকের। খাবার দীর্ঘ দিন ভাল রাখতে ফ্রিজে ভরে রাখেন অনেকেই।

তবে জানেন কি, এমন চারটি খাবার আছে যা ফ্রিজে রাখলেই শরীরে বিষক্রিয়া হতে পারে?

জেনে নিন, ফ্রিজে ২৪ ঘণ্টার বেশি কোন কোন খাবার রাখলেই তা বিষ হয়ে উঠতে পারে।

রসুন: বাজারে এখন ছাড়ানো রসুনের কোয়া কিনতে পাওয়া যায়। ছাড়ানো রসুন কিনে কিংবা রসুন বেটে কখনওই ফ্রিজে রাখবেন না। ছাড়ানো রসুনে খুব তাড়াতাড়ি ছত্রাক বাসা বাঁধে। এই প্রকার ছত্রাক থেকে ক্যানসারের আশঙ্কাও রয়েছে। তাই বাজার থেকে গোটা রসুন কেনাই ভাল। রান্নার ঠিক আগেই রসুন ছাড়িয়ে তা ব্যবহার করুন।

পেঁয়াজ: খুব কম তাপমাত্রায় পেঁয়াজ রাখলে তাড়াতাড়ি খারাপ হয়ে যায়। অনেকেই অর্ধেক পেঁয়াজ ব্যবহার করে বাকি অর্ধেকটা ফ্রিজে রেখে দেন। এই ভুল কখনও করবেন না। পেঁয়াজ কেটে ফ্রিজে রাখলে খুব তাড়াতাড়ি পেঁয়াজের উপর ব্যাক্টেরিয়া ও ছত্রাক বাসা বাঁধে। তাই কাটা পেঁয়াজ ফ্রিজে রাখা মোটেই স্বাস্থ্যকর নয়।

আদা: আদাও ফ্রিজে রাখা মোটেই উচিত নয়। ফ্রিজে রাখলে আদার উপরেও ছত্রাক বাসা বাঁধে। সেই আদা রান্নায় ব্যবহার করলে কিংবা কাঁচা খেলে কিডনি ও লিভারের রোগ হতে পারে।

ভাত: অনেকের ধারণা ফ্রিজে রাখা ভাত খেলে নাকি কোলেস্টেরল ও শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। তবে এই ধারণা ঠিক নয়। ভাতে খুব তাড়াতাড়ি ছত্রাক বাসা বাঁধে, তা থেকে পেটের সমস্যা হতেই পারে। তাই ২৪ ঘণ্টার বেশি ভাত ফ্রিজে না রাখাই ভাল।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Crafted with by Softhab Inc © 2021
error: আমাদের এই সাইটের লেখা অনুমতি ছাড়া কপি করা যাবে না।